Wednesday, June 24, 2015

Bangladesh army Job Circular

বাংলাদেশ সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি
সম্প্রতি সৈনিক পদে লোক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। আবেদন করা যাবে এসএসসি পাসের পরই। চাকরির পাশাপাশি করা যাবে পড়াশোনাও। আবেদনের শেষ তারিখ ৭ জুলাই।
আবেদনের যোগ্যতা
সৈনিক পদে সাধারণ পেশায় নারী ও পুরুষ উভয় প্রার্থী এবং কারিগরি পেশায় শুধু পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবে। ১৫ নভেম্বর ২০১৫ তারিখে বয়স সাধারণ পেশায় আবেদনকারীদের ক্ষেত্রে ১৭ থেকে ২০ বছর, কারিগরি পেশায় ১৭ থেকে ২১ বছর এবং ড্রাইভার ট্রেডে আবেদনের বয়সসীমা ১৮ থেকে ২১ বছর। পুরুষ প্রার্থীদের ন্যূনতম উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৪৯.৯০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি, ওজন ৪৭ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি। ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, নারী প্রার্থীদের ৫ ফুট ১ ইঞ্চি হতে হবে। প্রার্থীদের অবিবাহিত হতে হবে এবং অবশ্যই সাঁতার জানতে হবে।
সাধারণ পেশায় আবেদনকারীদের কমপক্ষে জিপিএ ৩.৫০ পেয়ে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। মহিলা সৈনিক পদে শুধু বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণরা আবেদন করতে পারবে। কারিগরি পেশায় আবেদনের জন্য বিজ্ঞান বিভাগ থেকে পেতে হবে জিপিএ ৩.৫০। চালক পেশায় আবেদনকারীর বৈধ ড্রাইভিং লাইসেন্স বা টিটিটিআই থেকে ড্রাইভিং প্রশিক্ষণের সনদ থাকতে হবে। বিজ্ঞপ্তি পাবেন নিচের লিংকে-
http://sainik.teletalk.com.bd বা www.joinbangladesharmy.mil.bd

আবেদনের নিয়ম:


সাধারণ সৈনিক পদে আবেদনের শেষ তারিখ ৭ জুলাই। আবেদন করতে হবে অনলাইনে। প্রথমে টেলিটকের মাধ্যমে SAINIK এসএসসির বোর্ডের প্রথম তিন অক্ষররোল নম্বরপাসের সালজেলার কোড লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।
উদাহরণ : SAINIK DHA 236098 2014 34 যোগ্য প্রার্থীদের ফিরতি এসএমএসে পিন নম্বর পাঠানো হবে। SAINIKYESপিন নম্বরমোবাইল নম্বর লিখে আবার ১৬২২২ নম্বরে দ্বিতীয় এসএমএস পাঠাতে হবে।
উদাহরণ : SAINIK YES 894098 01712......
মহিলা প্রার্থীদের SAINIK-এর পরিবর্তে FSAINIK লিখে এসএমএস পাঠাতে হবে। পরীক্ষা ফি বাবদ ১৫০ টাকা কেটে পরবর্তী এসএমএসে USER ID ও Password জানিয়ে দেওয়া হবে। দ্বিতীয় এসএমএস পাঠানোর আগে মোবাইলে ১৫০ টাকার বেশি থাকতে হবে। প্রাপ্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে http://sainik.teletalk.com.bd বা www.joinbangladesharmy.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদনের সময় ৩০০ বাই ৩০০ পিঙ্লে এবং সর্বোচ্চ ১০০ কিলোবাইট আকারের রঙিন ছবি আপলোড করতে হবে। আবেদনপত্র অনলাইনে সাবমিট করার সঙ্গে সঙ্গে প্রবেশপত্র পাওয়া যাবে। প্রবেশপত্র ডাউনলোড বা প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে।
আবেদনকারীদের মধ্যে যোগ্যতার ভিত্তিতে প্রথম ৬৯৮৮০ জন পুরুষ এবং ৪৪৮০ জন নারী প্রার্থীর আবেদন প্রাথমিকভাবে গ্রহণ করা হবে। সেনাসন্তান ও কারিগরি পেশায় আবেদনকারীদের পে-অর্ডার বা ব্যাংক ড্রাফটসহ বিজ্ঞপ্তিতে উল্লিখিত আর্মস বা সার্ভিসেস সেন্টার থেকে ফরম সংগ্রহ এবং জমা দিতে হবে। ৪ থেকে ৬ অক্টোবর পর্যন্ত আবেদন সংগ্রহ করা যাবে। ৭ ও ৮ অক্টোবরের মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে।
বিএনসিসি ক্যাডেটরা পে-অর্ডার বা ব্যাংক ড্রাফটের বিনিময়ে বিজ্ঞপ্তিতে উল্লিখিত সংস্থা থেকে ফরম সংগ্রহ করতে পারবেন। সোনালী ব্যাংকের যেকোনো শাখায় 'সোনালী ব্যাংক, ঢাকা সেনানিবাস করপোরেট শাখা'-এর অনুকূলে 'সেনাসদর, এজি শাখা, পিএ পরিদপ্তর'-এর নামে ১৫০ টাকার ব্যাংক ড্রাফট বা পে-অর্ডার জমা দিতে হবে।

বাছাই প্রক্রিয়া
১২ জুলাই থেকে ৩১ ডিসেম্বর সাধারণ সৈনিক পদের বাছাই প্রক্রিয়া হবে বিভিন্ন সেনানিবাসে। ভর্তি পরীক্ষার তারিখ ও স্থান পরীক্ষার ৭২ ঘণ্টা আগে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। সেনাবাহিনীর পার্সোনাল অ্যাডমিনিস্ট্রেশন পরিদপ্তর সূত্রে জানা গেছে, সৈনিক পদে আবেদনকারীদের কয়েক ধাপে বাছাই করা হয়। প্রথমে স্বাস্থ্য পরীক্ষা নেওয়া হয়। স্বাস্থ্য পরীক্ষায় উচ্চতা, ওজন, বুকের মাপ ঠিক আছে কি না দেখা হয়।
সেনাসদর রিক্রুটিং ইউনিটের কর্মকর্তারা জানান, বডি ফিটনেস না থাকলে প্রাথমিক ধাপেই বাদ পড়তে হবে। তাই পরীক্ষার আগে বিজ্ঞপ্তির বর্ণনা অনুযায়ী নিজেকে তৈরি করে নিতে হবে। উচ্চতা অনুযায়ী ওজন ঠিক করতে হবে, শারীরিক ত্রুটি থাকলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সারিয়ে নিতে হবে। প্রাথমিক স্বাস্থ্য এবং সাঁতার পরীক্ষার জন্য পুরুষ প্রার্থীরা সেন্ডু গেঞ্জি, শর্ট প্যান্ট, ট্রাউজার এবং নারীদের প্রয়োজনীয় পোশাক সঙ্গে রাখতে পারেন।

লিখিত ও অন্যান্য পরীক্ষা
লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান এবং বুদ্ধিমত্তা থেকে ৫০ নম্বরের প্রশ্ন আসে। ষষ্ঠ থেকে দশম শ্রেণির পাঠ্যবইয়ে দখল থাকলে লিখিত পরীক্ষায় ভালো করা যাবে। সাধারণ জ্ঞানের জন্য সাম্প্রতিক বিষয়াবলির পাশাপাশি সেনাবাহিনী সম্পর্কে জ্ঞান রাখতে হবে।
লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষায় মানসিক দক্ষতা ও মূল্যবোধ, সহনশীলতা যাচাইয়ের জন্য প্রশ্ন করা হয়। লিখিত পরীক্ষার জন্য কলম, পেনসিল, স্কেল ও ক্লিপবোর্ড সঙ্গে নিতে হবে।

লাগবে যা যা
নির্ধারিত তারিখে ভর্তি পরীক্ষার সময় শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, একাডেমিক ট্রান্সক্রিপ্ট বা মার্কশিটের মূল কপি বা প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত ফটোকপি, শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের দেওয়া স্থায়ী ঠিকানা ও জন্ম তারিখ উল্লিখিত মূল প্রশংসাপত্র, চেয়ারম্যান সত্যায়িত অভিভাবকের সম্মতি সনদ, চেয়ারম্যানের দেওয়া নাগরিকত্ব ও চারিত্রিক সনদের মূল কপি, প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা সত্যায়িত সদ্য তোলা পাসপোর্ট আকারের চার কপি ও স্ট্যাম্প আকারের দুই কপি ছবি সঙ্গে রাখতে হবে। কারিগরি পদে আবেদনকারীদের সঙ্গে রাখতে হবে কারিগরি দক্ষতার মূল সনদপত্র।

এইচএসসির পর দীর্ঘমেয়াদি কোর্স

৭৭তম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে ভর্তি চলছে। এসএসসি ও এইচএসসিতে জিপিএ ৫ পাওয়া এবং ২০১৫ সালে এইচএসসি পরীক্ষার্থীরা আবেদন করতে পারবে। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ও-লেভেলে ছয়টি বিষয়ের মধ্যে কমপক্ষে চারটিতে এ প্লাস বা এ গ্রেড এবং দুটিতে বি গ্রেড, এ-লেভেলে দুটির মধ্যে কমপক্ষে একটিতে এ গ্রেড এবং একটিতে বি গ্রেড থাকতে হবে। ১ জানুয়ারি ২০১৬ তারিখে প্রার্থীর বয়সসীমা ১৭ থেকে ২১ বছর এবং অবিবাহিত হতে হবে। পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি, বুক স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি, নারী প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি, বুক স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। সেনা, নৌ, বিমানবাহিনী এবং সরকারি চাকরি থেকে বরখাস্ত হলে কিংবা আইএসএসবি থেকে দুবার বাদ পড়লে আবেদন করা যাবে না।
এসএসসির পরই সেনাবাহিনীতে
www.joinbangladesharmy.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদন করা যাবে ৪ জুলাই পর্যন্ত। আবেদন ফি ১০০০ টাকা টেলিটক এসএমএস, ভিসা/মাস্টার কার্ড বা ট্রাস্ট ব্যাংক মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জমা দিয়ে দিতে হবে। সঙ্গে সঙ্গেই অনলাইনে প্রাথমিক সাক্ষাৎকারের কলআপ লেটার সংগ্রহ করা যাবে।
২ আগস্ট থেকে ২০ আগস্টের মধ্যে বিভিন্ন সেনানিবাসে প্রাথমিক বাছাই পরীক্ষা নেওয়া হবে। বাছাই প্রক্রিয়ার প্রথম ধাপে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষার মুখোমুখি হতে হবে। উত্তীর্ণদের মৌখিক পরীক্ষার মাধ্যমে আইএসএসবির জন্য নির্বাচন করা হবে। চার দিনের আইএসএসবিতে বুদ্ধিমত্তা, মনস্তাত্মিক, মৌখিক পরীক্ষা ও শারীরিক সামর্থ্য পরীক্ষার মাধ্যমে নির্বাচিতদের গ্রিনকার্ড দেওয়া হয়। পরে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণরা সেনাবাহিনীতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদানের সুযোগ পাবে।

No comments:

Post a Comment